মাটি ভেদ করে সূর্য ওঠে
- হাসান মনি ২৮-০৪-২০২৪

পলাতক রাত্রির যন্ত্রণা
সেও গভীর কালো;
দ্যাখো-দ্যাখো জোনাকিরা দরজায়
কপাট লাগিয়ে নিঝুম ঘুমে,
ধ্রুব তারাগুলো দ্যাখো-দ্যাখো
দৃষ্টির আড়ালে পতিত কালো অন্ধকারে,
কেউ জেগে নেই, ক্লান্ত কুকুরের বিলাপ
কখনো কখনো আঁতকে দিয়ে যায়
যেমন মেঘশূন্যে, মেঘের আগমন
হঠাৎ করেই বিচলিত করে অন্তরীক্ষ,

দৈবাৎ বনজ্যোস্নার সংকীর্ণ আলো
অথবা পূর্ণিমার প্রগাঢ় উজ্জলতা
রাতের দীর্ঘছায়া স্পর্শ করতে পারে না

তবু কি রাত, রাতই থেকে যায়
রাত কি অনন্ত সঙ্গী হয়েই আসে,
রাতের স্থায়িত্ব আরো বেশী ক্ষণস্থায়ী
ক্ষণজন্মা হয়েই রাত আসে
দিনের গদ্যে রাত নিমিষে হারায়,

কখনো উলঙ্গ স্বপ্ন কাঁপিয়ে দিয়ে যায়
নিঃস্তব্ধ রাতের নিরবতা,
কখনো দাঁত দেখিয়ে হাসে
কখনো ভয়ানক চিৎকার করে
কখনো লোলিত হিংস্র থাবায়-
মথিত করে মোহিনী মাটি,
রাতের কালিমা রাতই দুর করতে চায়
পুনর্জন্মের অপেক্ষায় চেয়ে থাকে রাত
স্বপ্নদিঘল রাতের চাহিদা অনেক বেশী,
যেমন জীবনের চাহিদা মৃত্যু অপেক্ষা
ভালোবাসার চাহিদা ভোগ অপেক্ষা
স্বাধীনতার চাহিদা পরাধীনতা অপেক্ষা,

ভাসমান চাহিদাগুলো ছড়িয়ে পড়ে
ঝিঁঝির ওপর সওয়ার হয়ে।
কালো রাত চায় উজ্জলতা
কালো রাত চায় আগামী সকাল
চায় একটি তেজোদ্দীপ্ত সূর্য।

( আমরা চাই একটি সুন্দর সকাল, স্বচছ দেশ)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
২২-১২-২০১৪ ০৬:৩৯ মিঃ

fine

hasanmoni
১৯-১২-২০১৪ ২১:৪০ মিঃ

৯ মাসের বিভিষিকাময় কালোরাত্রি কথা এবং কতো আত্মত্যাগের বিনিময়ে স্বাধীনতা শব্দটি আমাদের হলো, তারই বহিপ্রকাশ ঘটাতে চেয়ছি পংত্তিমালায়।